506342_Wanted 468x60

শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০১০

চালু হলো ইন্টারনেট এক্সপ্লোরার ৯

সফটওয়্যার নির্মাতা মাইক্রোসফট ওয়েবসাইট দেখার জনপ্রিয় সফটওয়্যার (ব্রাউজার) ইন্টারনেট এক্সপ্লোরারের সর্বশেষ সংস্করণ ইন্টারনেট এক্সপ্লোরার ৯ (আইই৯) অবমুক্ত করেছে। নানা ধরনের বৈশিষ্ট্যসমৃদ্ধ নতুন আসা এ ব্রাউজার আগের চেয়ে অনেক উন্নত এবং এতে রয়েছে বেশকিছু সুবিধা। নতুনভাবে বাজারে জনপ্রিয়তা পেতে নতুন এ সংস্করণ নিয়ে বেশ আশাবাদী মাইক্রোসফট।
এর আগে ২০০৩ সালে ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহারকারীর হার ছিল প্রায় ৯৭ শতাংশ যা বর্তমানে কমে ৬০ শতাংশে নেমেছে। এক্সপ্লোরারকে পেছনে ফেলে জনপ্রিয়তার দিক দিয়ে এগিয়ে আছে মজিলা ফায়ারফক্স ও গুগল ক্রোম। সম্প্রতি ফায়ারফক্সের নতুন সংস্করণ চালু হওয়ার পর এটি বাজারের প্রায় এক-চতুর্থাংশ দখল করে নিয়েছে এবং এর পরেই রয়েছে গুগল ক্রোমের অবস্থান।
তবে বাজার শেয়ারের দিক দিয়ে এগিয়ে থাকা ইন্টারনেট এক্সপ্লোরার কারিগরি নানা ধরনের দুর্বলতার কারণে পিছিয়ে পড়ছে। শুরুতে পরীক্ষামূলকভাবে চালু হওয়া ইন্টারনেট এক্সপ্লোরার৯-এ ব্যবহারকারীরা এ ব্রাউজারে ডিফল্ট উইন্ডো হিসেবে ব্যবহার করতে পারবেন। এখন নতুনভাবে জনপ্রিয়তা ফিরে পেতে ব্যবহারকারীদের চাহিদা অনুযায়ী নতুন নানা বৈশিষ্ট্য এবং নিরাপত্তার দিকটির দিকে গুরুত্ব দিতে হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন