506342_Wanted 468x60

বুধবার, ১৫ সেপ্টেম্বর, ২০১০

নির্বাচিত অংশ প্রিন্ট করুন

অনেক সময় মাইক্রোসফট ওয়ার্ডে বা ওয়েবসাইট দেখার সফটওয়্যার (ব্রাউজার) বিভিন্ন পেইজ দেখার সময় অনেক কিছু প্রিন্ট করার প্রয়োজন হয়। কোনো পেইজ থেকে নির্দিষ্ট কিছু অংশ প্রিন্ট করার জন্য প্রথমে যে অংশটুকু প্রিন্ট করতে চান, সে অংশটুকু নির্বাচন করুন। তারপর ওপরে File থেকে Print-এ ক্লিক করুন। নতুন উইন্ডো এলে সেখান থেকে Selection নির্বাচন করে ok তে ক্লিক করুন। দেখবেন শুধু নির্বাচিত অংশ প্রিন্ট হয়েছে।

সহজে তৈরি করুন কিবোর্ডের শর্টকাট কি
কম্পিউটারে যে গান, ফোল্ডার বা প্রোগ্রামটিকে খুলতে সেটির শর্টকাট কি তৈরি করার জন্য প্রথমে সেই প্রোগ্রামটির ওপর মাউস রেখে ডান বাটনে ক্লিক করে Send to Desktop (create shortcut)-এ ক্লিক করুন। দেখবেন Desktop-এ সেই প্রোগ্রামটির একটি শর্টকাট কি তৈরি হয়েছে। এখন সেই শর্টকাট কি-এর ওপর মাউস রেখে ডান বাটনে ক্লিক করে প্রপার্টিজে যান। তারপর Shortcut key বক্সে ক্লিক করে কিবোর্ড থেকে কোনো একটি কি নির্বাচন করে ok তে ক্লিক করুন। এখন কিবোর্ড থেকে Ctrl+Alt কি চেপে ধরে ওই কি চাপুন। দেখবেন আপনার প্রোগ্রামটি খুলবে। 
মো. আমিনুর রহমান

র‌্যাম সুস্থ রাখার সফটওয়্যার
‘র‌্যামরাস’ নামের একটি সফটওয়্যারের সাহায্যে র‌্যামের গতি কিছুটা বাড়িয়ে নেওয়া যায়। মাত্র ৫৩৪ কিলোবাইটের এই সফটওয়্যারটি http://sopnojatra.blogspot.com/2010/08/ram-optimize-software.html ঠিকানা থেকে নামিয়ে নিন। সফটওয়্যারটি পিসিতে ইনস্টল করলে নিচে ডানে টাস্কবারে একটি আইকন আসবে। ওই আইকনে ক্লিক করে start optimize অপশনে ক্লিক করলে র‌্যামের গতি আগের চেয়ে কিছুটা বাড়বে। এ ছাড়া র‌্যামের জায়গা কখনো ৮ শতাংশের কম ফ্রি হলে সফটওয়্যারটি স্বয়ংক্রিয়ভাবে অপটিমাইজের মাধ্যমে র‌্যামের জায়গা বৃদ্ধি করবে। 
খালেদ মাহমুদ খান

এক সফটওয়্যারে সব ফাইল
ইউনিভার্সেল ভিউয়ার সফটওয়্যার থাকলে সফটওয়্যার ইনস্টল থাকার প্রয়োজন নেই। সফটওয়্যারটি দিয়ে ইমজে ফাইল, মিডিয়া ফাইল, ওপেন অফিস, মাইক্রোসফট অফিস ইত্যাদি ফাইল সমর্থন করে। এ ছাড়া টেক্সট ফাইলগুলোকে প্লেন টেক্সটে রূপান্তর করা যায়। সফটওয়্যারটির ইনস্টলার ও বহনযোগ্য সংস্করণ www.uvviewsoft.com থেকে নামানো যাবে। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন